Home » Blog » Tech News » অ্যাপলের বিরুদ্ধে মাইক্রোসফটের মামলা

অ্যাপলের বিরুদ্ধে মাইক্রোসফটের মামলা

অ্যাপলের বিরুদ্ধে মাইক্রোসফটের মামলা

অ্যাপলের ডেভলপার টুল থেকে “ফোর্টনাইট” গেম নির্মাতাদের সরিয়ে দিলে মাইক্রোসফটের গেম ব্যবসায় লোকসান হবে জানিয়ে অ্যাপলের বিরুদ্ধে মামলা দায়ের করেছে মাইক্রোসফট।

রোববার মার্কিন আদালতে দায়ের করা মামলার নথিতে এ কথা উল্লেখ করা হয়। খবর রয়টার্সের। এপিক গেম এবং অ্যাপলের মধ্যকার বিতর্কের জেরে এই মামলা দায়ের করা হয়েছে।

এর আগে অ্যাপল স্টোর থেকে গেমটি কেনার ক্ষেত্রে গ্রাহকের প্রদেয় বিলের লেনদেনে অ্যাপলের শর্ত অমান্য করায় অ্যাপ স্টোর থেকে গেমটি সরিয়ে দেয় প্রতিষ্ঠানটি। এপিক গেম জানিয়েছে, গেমের গ্রাফিক্সের মান বাড়ানোর জন্য এপিক গেমের ব্যবহৃত “আনরিয়েল ইঞ্জিন”-এর লাইসেন্স থাকা স্বত্বেও অ্যাপল টুলটির ব্যবহার থেকে বঞ্চিত করার হুমকি দিয়েছে অ্যাপল।

মাইক্রোসফটের “ফ্রোজা স্ট্রিট” গেমটির আইওএস ভার্সনের গ্রাফিক্সের মানোন্নয়নে অ্যাপলের এই গ্রাফিক্স টুলটি ব্যবহার করছে। এই কারণে অ্যাপলের এই রূঢ় পদক্ষেপ এপিক গেমসের পাশাপাশি তাদেরও ক্ষতিগ্রস্থ করবে বলে দাবি করছে মাইক্রোসফট। মাইক্রোসফটের গেমিং ডেভলপার এক্সপেরিয়েন্সের জেনারেল ম্যানেজার ক্যাভিন গ্যামিল বলেন, মাইক্রোসফট বড় পরিসরে অ্যাপলের এই আনরিয়েল ইঞ্জিনের লাইসেন্স নিয়ে রেখেছে।

অ্যাপলের এই পদক্ষেপ মাইক্রোসফট সহ আরও অন্যান্য গেমিং ফার্মগুলোকে ম্যাক পিসি এবং আইফোনের জন্য অ্যাপ তৈরির ক্ষেত্রে বাধাগ্রস্থ করবে। যার কারণে ব্যবসায়িক ভাবে ক্ষতিগ্রস্থ হবে মাইক্রোসফটসহ অন্যান্য গেমিং ফার্মগুলো, যোগ করেন ক্যাভিন।

রোববার এপিক গেমসের ভাইস প্রেসিডেন্ট নিকোলাস পেনওয়ার্ডেন জানান, ডেভলপার অ্যাকাউন্ট থেকে যেন এপিক গেমসকে সরিয়ে না দেওয়া হয় তার জন্য আদালতের আদেশ জারির অপেক্ষায় আছে কোম্পানিটি।

অন্যদিকে অ্যাপল জানিয়েছে, যদি এপিক গেমস তাদের অ্যাপ স্টোর থেকে অ্যাপ কেনাবেচার ক্ষেত্রে প্রদেয় বিলের নীতিমালা সংশোধন করে তবে মত পাল্টাতে রাজি রয়েছে অ্যাপল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *