Home » Blog » Tech News » গোপনে কে ঘুরছে আপনার ফেসবুক প্রোফাইলে, জানুন সহজেই

গোপনে কে ঘুরছে আপনার ফেসবুক প্রোফাইলে, জানুন সহজেই

গোপনে কে ঘুরছে আপনার ফেসবুক প্রোফাইলে

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। পরিচিতদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতে এবং নতুনদের সঙ্গে পরিচয় গড়ে তুলতে ফেসবুকে বেশি সময় ব্যয় করেন ব্যবহারকারীরা।

ভারতীয় সংবাদমাধ্যম ডেইলি নিউজ অ্যান্ড অ্যানালিসিস’র এক প্রতিবেদনে বলা হয়, গোপনে একে-অন্যের ওপর পর্যবেক্ষণ বা নজরদারির জন্য ফেসবুক ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে। ফেসবুকে ব্যবহারকারীরা আগের চেয়ে আরও বেশি মনোযোগী হয়েছে নজরদারিতে।

ফেসবুকে আপনার ওপর কে নজর রাখছে বা কে গোপনে আপনার প্রোফাইলে ঘুরছে সেটা এখন জানতে পারবেন সহজেই। এজন্য কয়েকটি গুরুত্বপূর্ণ ধাপ আপনাকে জানতে হবে। আপনার প্রোফাইল কে ঘুরছে তা জানতে নিচের ধাপগুলো অনুসরণ করুন-

প্রথমেই যেকোনও ব্রাউজার ব্যবহার করে আপনার ফেসবুক অ্যাকাউন্টে প্রবেশ করুন। আপনার ফেসবুক পেজ বা টাইমলাইনে প্রবেশের পর মাউসে রাইট ক্লিক করতে হবে। এবার ‘ভিউ পেজ সোর্স’ নামের একটি অপশন আসবে, সেখানে ক্লিক করুন।

‘ভিউ পেজ সোর্স’ অপশনে ক্লিক করার পর নতুন একটি পেজ ওপেন হবে। নতুন পেজ ওপেন হওয়ার পর কন্ট্রোল+এফ (CTRL+F) বাটনে চাপ দিন। এ পর্যায়ে একটি সার্চ বক্স আসবে। বক্সে ‘BUDDY_ID’ টাইপ করে ‘এন্টার’ বাটনে চাপ দিতে হবে। সবশেষে নতুন একটি পেজ আসবে যেখানে ‘BUDDY_ID’ লেখাটির পেছনে বেশকিছু ১৫ ডিজিটের প্রোফাইল আইডি থাকবে।

মূলত ১৫ ডিজিটের এ আইডিগুলোই গোপনে আপনার ফেসবুক প্রোফাইলে ঘোরে বা নজরদারি চালায়। নজরদারি চালানো অ্যাকাউন্টগুলো সম্পূর্ণভাবে সামনে নিয়ে আসতে ‘facebook.com/’ টাইপের পর ১৫ ডিজিটের প্রতিটি আইডি বসিয়ে (উদাহরণ- Facebook.com/15-digit ID) এন্টার বাটন চাপলেই তার প্রোফাইল আপনার সামনে চলে আসবে।

(বাংলাট্রিবিউন)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *