Home » Blog » Tech News » ফিঙ্গারপ্রিন্ট ব্যবহারে সমস্যা হলে করণীয়

ফিঙ্গারপ্রিন্ট ব্যবহারে সমস্যা হলে করণীয়

ফিঙ্গারপ্রিন্ট ব্যবহারে সমস্যা হলে করণীয়

স্মার্টফোনে ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তি খুবই কাজের। অধিকাংশ স্মার্টফোন ব্যবহারকারীই এই ফিচারটি ব্যবহার করে থাকেন। তবে মাঝে মধ্যে বিষয়টি নিয়ে ঝামেলায়ও পড়তে হয়। যেমন–কোনো সময় যদি হাত অপরিষ্কার কিংবা ভেজা থাকে তখন ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করে লক খোলা দেয়াটা কষ্টকর।

আবার অনেকের আঙ্গুলে বিভিন্ন কারণে ক্ষয় হয়েছে অর্থাৎ ছাপ অস্পষ্ট তারাও সমাধানের উপায় খুঁজছেন। এমন আরো অনেক রকমের সমস্যা আছে। তবে এসব সমস্যার সমাধানে দুটি উপায় জেনে রাখতে পারেন-

* মাঝখানের আঙ্গুলের ছাপ ব্যবহার করুন: আমাদের হাতের মাঝখানের আঙ্গুল কম ব্যবহার হয়। তাই ক্ষয়ে যাওয়া সম্ভাবনাটাও অনেক কম থাকে। তাই এসব সমস্যার সমাধানে বৃদ্ধাঙ্গুলি ও তর্জনীর তুলনায় মধ্যমার ছাপ ফিঙ্গারপ্রিন্ট হিসেবে ব্যবহার করা ভালো।

* আঙ্গুলের পাশ ব্যবহার করুন : ডিভাইসে ফিঙ্গারপ্রিন্ট সেট করার সময় পুরো আঙ্গুলের ছাপ দিতে হয়। তবে আমরা লক খোলার ক্ষেত্রে মাঝখানের অংশটুকুই ব্যবহার করি। যখন মাঝখানের অংশ কাজ করবে না, তখন আঙ্গুলের ছাপের কোনো পাশ ব্যবহার করতে পারেন।

আঙ্গুলের ব্যবহার নিয়ে অনেক কথাই হলো, তবে ছাপ দেয়ার জায়গাটাও পরিষ্কার রাখতে হবে। খেয়াল রাখবেন, যাতে ওই অংশে মারাত্মক কোনো দাগ না পড়ে।

ডেইলি বাংলাদেশ/এনকে/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *