আসছে শক্তিশালী নতুন আইপ্যাড

View: 90

আসছে শক্তিশালী নতুন আইপ্যাড

20 Feb, 2020    0


অ্যাপলভক্তদের নতুন আইপ্যাড লাইনআপের জন্য আর বেশি দিন অপেক্ষায় থাকতে হচ্ছে না। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ব্লুমবার্গের প্রতিবেদন বলছে, অ্যাপলের পক্ষ থেকে হালনাগাদ আইপ্যাড প্রো মডেল প্রস্তুত করা হচ্ছে, যাতে নতুন ক্যামেরা সিস্টেম থাকবে। চলতি বছরের প্রথমার্ধেই নতুন আইপ্যাডের দেখা মিলতে পারে।

অ্যাপলের নতুন আইপ্যাডের ক্যামেরা সিস্টেম সম্পর্কে অবশ্য এখনো বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করা হয়নি। এর আগে অ্যাপল পণ্যের তথ্য আগাম প্রকাশকারী অনলিকস অ্যাকাউন্ট থেকে দাবি করা হয়, নতুন আইপ্যাডে আইফোন ১১ প্রো সিরিজের মতো পেছনের ক্যামেরার সেটআপ থাকতে পারে। এতে এলইডি ফ্ল্যাশ ও মাইক্রোফোন–সুবিধা থাকতে পারে।

তবে ব্লুমবার্গ বলছে, অ্যাপলে আইপ্যাড প্রোর নতুন মডেল এ বছরের প্রথমার্ধে বাজারে আনার পরিকল্পনা করলেও তাতে বাধা হতে পারে করোনাভাইরাস। এতে পরিকল্পনা বাস্তবায়নে কিছুটা দেরি হতে পারে।

ব্লুমবার্গের তথ্য অনুযায়ী, চীনে করোনাভাইরাসের ব্যাপক প্রভাব পড়েছে। এতে চাহিদা ও সরবরাহের ব্যাপক সমস্যায় পড়েছে অ্যাপল। চীনের ভেতরে অ্যাপলের পণ্য বিক্রিতে যেমন সমস্যা হচ্ছে, তেমনি বৈশ্বিক বাজারেও আইফোনের জোগান দিতে গিয়ে অ্যাপলকে সমস্যায় পড়তে হচ্ছে। চলতি বছরের প্রথমার্ধে অ্যাপলের আয়ে এর প্রভাব পড়তে পারে।

ব্লুমবার্গ আরও জানায়, শিগগিরই আইফোনের সাশ্রয়ী মডেল ‘এসই’ বাজারে আনার পরিকল্পনা ছিল অ্যাপলের। আগামী মার্চ মাস নাগাদ নতুন আইফোন বাজারে আসার কথা থাকলেও অ্যাপলের জন্য তা সঠিক সময়ে বাজারে আনা কঠিন হয়ে দাঁড়াবে।

নতুন আইফোন ছাড়াও নতুন আইপ্যাড নিয়ে ইতিমধ্যে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাক রিউমার, ডিজিটাইমসে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এসব প্রতিবেদনে বলা হচ্ছে, আইপ্যাডের নতুন সংস্করণে আইফোন ১২ সিরিজে যে চিপসেট ব্যবহার হওয়ার কথা, তা এতে ব্যবহার করা হবে। নতুন আইফোন আগামী সেপ্টেম্বরে বাজারে আসতে পারে। এ গুঞ্জন সত্যি হলে প্রথমবারের মতো আইফোন ও আইপ্যাডে একই চিপসেট থাকবে।

Comments