আসছে স্যামসাংয়ের পরবর্তী ভাঁজযোগ্য স্মার্টফোন গ্যালাক্সি জেড ফ্লিপ

View: 368

আসছে স্যামসাংয়ের পরবর্তী ভাঁজযোগ্য স্মার্টফোন গ্যালাক্সি জেড ফ্লিপ

03 Feb, 2020    0


শুরুটা করেছিল স্যামসাংয়ের গ্যালাক্সি ফোল্ড। যদিও পর্দার ফাটলজনিত সমস্যায় কিছুটা স্মার্টফোনটির জনপ্রিয়তায় ভাটা পড়েছিল। তবে স্যামসাংয়ের পরবর্তী ভাঁজযোগ্য মুঠোফোন গ্যালাক্সি জেড ফ্লিপ নিয়ে সে আগ্রহ এখন তুঙ্গে। থাকবেই বা না কেন, পুরোনো দিনের ফ্লিপ সুবিধা আর বর্তমান সময়ের ফোল্ডেবল পর্দার মেলবন্ধন ঘটছে এতে।
ফোনটি নিয়ে বেশ কয়েক সপ্তাহ ধরে গুঞ্জন চলছিল। ‘উইনফিউচার’ নামের ওয়েবসাইট গ্যালাক্সি জেড ফ্লিপের ছবিসহ বিস্তারিত তথ্য ফাঁস করেছে। যেমনটা আশা করা হয়েছিল, ফোনটির ডিসপ্লে হবে ৬ দশমিক ৭ ইঞ্চির ফুল এইচডি প্লাস রেজল্যুশনের ওএলইডি ডিসপ্লেযুক্ত। ফাঁস হওয়া তথ্যে নিশ্চিত করা হয়েছে, গ্যালাক্সি ফোল্ডের মতো এর পর্দা ভঙ্গুর প্লাস্টিকের হবে না। বরং খুব পাতলা কাচের পর্দা থাকবে। ঠিক মাঝ বরাবর অনুভূমিকভাবে ভাঁজ করা যাবে। ভাঁজ করা অবস্থায় ওপরের দিকে ১ দশমিক ০৬ ইঞ্চি ছোট ওলেড পর্দা থাকবে। যার সাহায্যে সময়, নোটিফিকেশনের মতো ছোট বিষয়গুলো দেখা যাবে।

পর্দার ওপরের দিকে ঠিক মাঝখানে জুড়ে দেওয়া হয়েছে ১০ মেগাপিক্সেলের ফোনটির সেলফি ক্যামেরা। পেছনে থাকছে দুটি ক্যামেরা, দুটিই ১২ মেগাপিক্সেলের। প্রসেসরে সর্বশেষ সংস্করণটি না থাকলেও থাকছে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৫৫ প্লাস। পাশাপাশি থাকছে ৮ গিগাবাইট র‍্যাম ও ২৫৬ গিগাবাইট অভ্যন্তরীণ মেমোরি।আধুনিক ফোন হয়েও জেড ফ্লিপ কিছুটা পিছিয়ে থাকবে নেটওয়ার্কের বিচারে। কারণ, এতে ফাইভ-জি সমর্থন করবে না। করবে শুধু ফোর-জি। ফোনটিতে হেডফোন যুক্ত করার আলাদা কোনো পোর্ট যোগ করা হয়নি। তবে ইউএসবি টাইপ-সি পোর্টের সাহায্যে উভয় কাজ সেরে নেওয়া যাবে।

কবে উন্মোচন করা হবে, দামটাই বা কেমন হবে তা কিছু উল্লেখ করেনি উইনফিউচার। তবে ধারণা করা হচ্ছে, এর দাম হতে পারে ১ হাজার ৪০০ মার্কিন ডলারের কাছাকাছি। ঘোষণা আসতে পারে ১৪ ফেব্রুয়ারি।

সূত্র: দ্য ভার্জ

Comments