ইউটিউবে সবচেয়ে বেশি দেখা হয়েছে যে ভিডিওটি

View: 119

ইউটিউবে সবচেয়ে বেশি দেখা হয়েছে যে ভিডিওটি

10 Nov, 2020    0


Google-এর ভিডিও-শেয়ারিং প্ল্যাটফর্ম Youtube সব বয়সের দর্শকদের মধ্যেই বেশ জনপ্রিয়। প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ এই প্ল্যাটফর্মে ভিডিও আপলোড করে ও দেখে। কিন্তু আপনি কি জানেন ইউটিউবে সবচেয়ে বেশি কোন ভিডিওটি দেখা হয়? আপনি জানলে হয়তো অবাক হবেন যে, সম্প্রতি ইউটিউবের সবচেয়ে বেশি ভিউ-যুক্ত ভিডিওতে পরিণত হয়েছে “বেবি শার্ক” নামের একটি গানের ভিডিও। এটি একটি শিশুদের ভিডিও, যেটি Pinkfong চ্যানেলে আপলোড করা হয়েছিল। এর আগে তিন বছর ধরে এই স্থান দখল করে ছিল লুইস ফনসি ও ড্যাডি ইয়াঙ্কির “ডেসপাসিটো” গানটি। তবে কয়েকদিন আগেই ৭.০৫ বিলিয়ন ভিউ সহ “বেবি শার্ক” ইউটিউবে সবচেয়ে বেশিবার দেখা ভিডিও (Most-watched YouTube video of all-time) এর খেতাব অর্জন করে নিয়েছে।

সাউথ কোরিয়ান কোম্পানি SmartStudy-র একটি চ্যানেল হল Pinkfong। তারা ২০১৬ সালে এই “বেবি শার্ক” ভিডিওটি আপলোড করেছিল। এই ভিডিয়োতে বেবি শার্ক গানটির সঙ্গে রঙচঙে অ্যানিমেটেড ব্যাকগ্রাউন্ডে দুজন শিশুর নাচ দেখতে পাই আমরা। এই ভিডিওর অ্যানিমেশনগুলি বেশ মজাদার যা শিশুদের স্বাভাবিকভাবেই আকর্ষণ করতে সমর্থ হয়েছে। তাছাড়া গানটির সুরও বেশ আকর্ষণীয়। গানের সঙ্গে যে নাচের স্টেপগুলি রয়েছে তা শিশুদের পক্ষে শিখে ফেলাও সহজ। ফলে সহজেই এই গানটি ভাইরাল হয়ে যায়। গানটির বিভিন্ন ভিডিও কভারও তৈরি হয়। এত জনপ্রিয়তার ফলে স্বাভাবিকভাবেই মূল ভিডিওর ভিউও বাড়তে থাকে হুহু করে।

The Verge-এর রিপোর্ট অনুযায়ী, গত এপ্রিল থেকে “বেবি শার্ক”-এর ভিউ ১৮১% বেড়ে গেছে। ২০১৯-এর এপ্রিলে এই ভিডিওর ভিউ ২.৫ বিলিয়ন ছুঁয়েছিল। রিলিজ হওয়ার পর থেকে “বেবি শার্ক”-এর ১ মিলিয়নের বেশি কভার ভিডিও হয়েছে। SmartStudy-র সিইও মিন সেওক কিম জানিয়েছেন, “বিশ্বের প্রতিটি প্রান্তের ফ্যানদের ভালোবাসা ও সমর্থন ছাড়া বেবি শার্কের নতুন রেকর্ড সম্ভব হত না। এই রেকর্ড অর্জন করে আমরা খুব সম্মানিত বোধ করছি এবং ডিজিটাল প্ল্যাটফর্মে হাই-কোয়ালিটি কনটেন্ট তৈরির কাজ আমরা অব্যাহত রাখবো।”

জানিয়ে রাখি সবচেয়ে বেশি দেখা ভিডিওগুলির তালিকায় রয়েছে আরো দুটি গানের ভিডিয়ো। একটি এড শিরানের “Shape of You,” যার ভিউ ৫ বিলিয়ন, অন্যটি উইজ খলিফার “See You Again,” যার ভিউ ৪.৮ বিলিয়ন। এছাড়াও সবচেয়ে বেশি দেখা ভিডিওর মধ্যে পঞ্চম ও ষষ্ঠ স্থানে আছে আবারও দুটি শিশুদের ভিডিও। একটির নাম “Masha the Bear,”, যার ভিউ ৪.৪ বিলিয়ন এবং অন্যটি বিখ্যাত ইংরাজি রাইম “Johny Johny Yes Papa,” যার ভিউ ৪.১৫ বিলিয়ন।

এর থেকে স্পষ্টভাবেই বোঝা যায় যে বিশ্বব্যাপি শিশুরা কি পরিমাণে ইউটিউব দেখছে। এই কারণে শিশুদের জন্য YouTube Kids নামে একটি আলাদা অ্যাপও তৈরি করেছে ইউটিউব কর্তৃপক্ষ। উল্লেখযোগ্য বিষয়, এক সময়ের জনপ্রিয় “Gangnam Style” ভিডিওটি এখন ভিউয়ের দিক দিয়ে অষ্টম স্থানে রয়েছে। এই ভিডিওকেই সম্ভবত বিশ্বের প্রথম ‘ভাইরাল’ ভিডিও বলা যায়।

Comments