একটি ফোনে দুটি imei নম্বর কেন থাকে এবং যেভাবে এটি ব্লক করা যায় জেনে নিন

View: 119

একটি ফোনে দুটি IMEI নম্বর কেন থাকে এবং যেভাবে এটি ব্লক করা যায় জেনে নিন

31 Oct, 2020    0


পৃথিবীতে এক মডেলের হাজার হাজার স্মার্টফোন তৈরি হয়ে থাকে। বাইরে থেকে তাদের দেখতে এক রকমই লাগে। তাহলে প্রত্যেকটি স্মার্টফোনকে আলাদাভাবে চিহ্নিত করা যাবে কিভাবে? চিহ্নিতকরণের জন্য প্রত্যেকটি স্মার্টফোনে একটি নম্বর থাকে। একে বলা হয় ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি বা IMEI নম্বর। আপনার মোবাইল ফোনটি হারিয়ে গেলে এই নম্বরটি দিয়েই আপনার ফোনকে খুঁজে পাওয়া সম্ভব। আজ আমরা এই IMEI নম্বর সম্পর্কে অত্যন্ত জরুরি কিছু বিষয় নিয়ে কথা বলবো।

কিভাবে দেখবেন IMEI নম্বরঃ আপনার ফোনটি যে বাক্সের মধ্যে প্যাক হয়ে আসে তার মধ্যেই এই IMEI নম্বরটি আপনি দেখতে পারেন। অবশ্য যদি বাক্সটি হারিয়ে ফেলেন তাহলে চিন্তার কারন নেই। *#০৬# নম্বরে ডায়াল করলেই আপনার IMEI নম্বরটি দেখতে পারবেন।

দুটি IMEI নম্বর কেন থাকেঃ আপনার ফোনে যদি ডুয়াল সিম সাপোর্ট থাকে তাহলে দুটি সিমের জন্য আলাদা আলাদা IMEI নম্বর থাকতে পারে। অর্থাৎ একটি সিম স্লটের জন্য একটি IMEI নম্বর থাকে। তবে সিম কার্ড বা UICC নম্বরের থেকে এটা আলাদা। আপনি যে সিম কার্ডই ভরুন, এই নম্বর একই থাকবে।

IMEI নম্বর কি পরিবর্তন করা যায়ঃ আপনার ফোন চুরি হলে কেউ আপনার IMEI নম্বর পরিবর্তন করে দিতে পারে। চোরেরা ফ্ল্যাশার নামক একটি ডিভাইসের সাহায্যে এই কাজ করে থাকে। কিন্তু IMEI নম্বর পরিবর্তন একটি আইনত দণ্ডনীয় অপরাধ, কারণ এই নম্বরের সাহায্যেই আপনার মোবাইল ফোনটি ট্র্যাক করা সম্ভব। সুতরাং কেউ এই কাজ করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া যায়।

কিভাবে ব্লক করবেন IMEI নম্বরঃ আপনি চাইলে হারিয়ে যাওয়া ফোনের IMEI নম্বর ব্লক করতে পারেন। এর জন্য আপনাকে https://ceir.gov.in/Request/CeirUserBlockRequestDirect.jsp এই সাইটে যেতে হবে। এখানে আপনাকে হারিয়ে যাওয়া ফোনের মোবাইল নম্বর, IMEI নম্বর, মডেল, ফোন কেনার রসিদ ইত্যাদি দিতে হবে। ফর্মটি সাবমিট করলে আপনাকে একটি রিকোয়েস্ট আইডি দেওয়া হবে। এই আইডি দিয়ে আপনার রিকোয়েস্ট স্টেটাস চেক করতে পারবেন।

Comments