এবার xiaomi ও oppo এর ফোনেও দেখা যাবে exynos প্রসেসর

View: 97

এবার Xiaomi ও Oppo এর ফোনেও দেখা যাবে Exynos প্রসেসর

07 Nov, 2020    1


দক্ষিণ কোরিয়ান স্মার্টফোন কোম্পানি Samsung কয়েকবছর আগে থেকেই তাদের নিজস্ব Exynos প্রসেসরের ফোন বাজারে আনছে। গতবছর থেকে Vivoও এই প্রসেসর ব্যবহার করতে শুরু করেছে। এবার আরও দুটি চীনা স্মার্টফোন কোম্পানি এই প্রসেসরযুক্ত ফোন বাজারে আনতে পারে বলে খবর সামনে এল। বিজনেস কোরিয়ায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, আগামী বছর থেকে স্যামসাংয়ের নিজস্ব Exynos প্রসেসরযুক্ত স্মার্টফোন বাজারে আনবে Xiaomi ও Oppo।

রিপোর্ট অনুযায়ী, Xiaomi বা Oppo তাদের মিড রেঞ্জ স্মার্টফোনগুলিতে Exynos প্রসেসর ব্যবহার করতে পারে। এর আগে ভিভোও তাদের X30 সিরিজে এক্সিনস ৯৮০ প্রসেসর ব্যবহার করেছিল। যদিও পরবর্তীতে Vivo X50 সিরিজে আবার কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসর ব্যবহার করা হয়। আসলে কোয়ালকম বা মিডিয়াটেকের বদলে মোবাইল নির্মাতা সংস্থাগুলি Exynos প্রসেসরের দিকে ঝুঁকছেন এর অপেক্ষাকৃত কম মূল্যের কারণেই। বিজনেস কোরিয়ার মতে, Samsung সম্প্রতি অধিকমাত্রায় তাদের নিজস্ব প্রসেসর তৈরীর ওপর জোর দিয়েছে। ফলে কোম্পানিটি বিভিন্ন সংস্থাগুলিকে খুবই আকর্ষণীয় এবং সস্তা দামে তাদের প্রসেসর সরবরাহ করতে সক্ষম হচ্ছে।

উল্লেখ্য, সারা বিশ্বে স্মার্টফোনের সেমিকন্ডাক্টরের উৎপাদনের ক্ষেত্রে প্রায় ১৩ শতাংশ বাজার দখল করে স্যামসাং চতুর্থ নম্বরে অবস্থান করছে। প্রথম এবং দ্বিতীয় স্থানে থাকা কোয়ালকম এবং মিডিয়াটেকের বাজার শেয়ার যথাক্রমে ২৯ শতাংশ এবং ২৬ শতাংশ। এদিকে Huewai এর HiSilicon প্রসেসর বাজারের ১৬ শতাংশ দখল করে তৃতীয় স্থানে রয়েছে। কিন্তু এবার শাওমি ও অপ্পোর মতো জনপ্রিয় দুই স্মার্টফোন প্রস্তুতকারক Exynos এর প্রতি আগ্রহ দেখানোয়, মনে করা হচ্ছে যে খুব তাড়াতাড়ি স্যামসাং প্রসেসর উৎপাদন এবং সরবরাহে Huawei কে টপকে যাবে।

মজার ব্যাপার হলো, কয়েকদিন আগে খোদ Samsung নিজেদের Galaxy S20 স্মার্টফোনটিতে Exynos এর বদলে স্ন্যাপড্রাগন প্রসেসর ব্যবহার করায় দক্ষিণ কোরিয়ায় বিতর্কের সৃষ্টি হয়। তবে সবকিছু ভুলে আপাতত সামনের দিকে তাকানোই স্যামসাংয়ের লক্ষ্য। তারা এই মুহূর্তে উচ্চমানের Exynos 1080 প্রসেসরটির উৎপাদন ও সরবরাহ বৃদ্ধি করে আগামী বছর তার প্রতিদ্বন্দ্বী কোয়ালকম ও মিডিয়াটেকের দিকে কড়া চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে আগ্রহী।

Comments

NAyem(Guest)

NAyem(Guest) 08:18pm 09 Nov

brother tahole to exynos procecors comon hoye jabe.eta thik korche na