এস এস সি রুটিন 2020 প্রকাশিত করা হয়েছে

View: 659

এস এস সি রুটিন 2020 প্রকাশিত করা হয়েছে

30 Aug, 2019    0


এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে আগামী বছরের ১ ফেব্রুয়ারি থেকে। বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এই দুই পরীক্ষার সূচি প্রকাশ করে।


এবারও মাধ্যমিক পরীক্ষার শিক্ষার্থীদের বহু নির্বাচনী (এমসিকিউ) অংশের উত্তর আগে দিতে হবে। পরে নেয়া হবে সৃজনশীল/রচনামূলক অংশের পরীক্ষা।
নির্দেশনায় বলা হয়েছে, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের পরীক্ষা কক্ষে নির্ধারিত আসনে বসতে হবে। প্রত্যেক পরীক্ষার্থী শুধু নিবন্ধনপত্রে বর্ণিত বিষয় বা বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে; ভিন্ন বিষয়ে নয়। পরীক্ষার্থীরা সাধারণ ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন সঙ্গে নিতে পারবেন না।

আগামী বছরের (২০২০) পহেলা ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য এসএসসি ও সমমানের পরীক্ষা শুরুর তারিখ অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। Daily Result BD মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বুধবার অনুমোদিত ডাউনলোড সময় সূচি প্রকাশ করা হয়েছে। এখন আন্তঃবোর্ড সমন্বয় সাব-কমিটি এ সূচি প্রকাশ করবে।

২০২০ সালে এসএসসি পরীক্ষা শেষ হবে ২২ দিনে। অর্থাৎ পহেলা ফেব্রুয়ারি শুরু হয়ে ২২ ফেব্রুয়ারি লিখিত পরীক্ষা শেষ হবে। পাবলিক পরীক্ষা নেয়ার সময় ধীরে ধীরে আরও কমিয়ে আনা হবে বলে গত কয়েক বছর ধরে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছিল। সূচি অনুযায়ী এসএসসি ও সমমানের পরীক্ষা সংগীতসহ সব বিষয়ের ব্যবহারিক পরীক্ষা ২৩ থেকে ২৯ ফেব্রুয়ারির মধ্যে শেষ করতে হবে।

Comments