গুগলের আধিপত্য কমাতে একজোট

View: 345

গুগলের আধিপত্য কমাতে একজোট

08 Feb, 2020    0


গুগল প্লে স্টোরের আধিপত্য কমাতে চীনের বাইরের অ্যাপ নির্মাতাদের জন্য যৌথ প্ল্যাটফর্ম তৈরি করছে শাওমি, হুয়াওয়ে, অপো ও ভিভো। সে প্ল্যাটফর্ম থেকে এই চার চীনা প্রতিষ্ঠানের অ্যাপ স্টোরে একসঙ্গে অ্যাপ জমা দিতে পারবেন নির্মাতারা। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

চীনা স্মার্টফোন ব্র্যান্ডগুলো সম্প্রতি স্মার্টফোনের বাজারে দ্রুত উঠে আসছে। বাজারে স্মার্টফোন ছাড়া ও বিক্রির দিক থেকে শাওমি, হুয়াওয়ে, অপো ও ভিভো বৃহত্তম স্মার্টফোন ব্র্যান্ড হিসেবে বৈশ্বিক বাজারের ৪০ শতাংশের বেশি দখল করেছে। এশিয়া, ইউরোপ ও দক্ষিণ আমেরিকা মহাদেশে ব্র্যান্ডগুলোর চাহিদা বাড়ছে। তবে অ্যান্ড্রয়েডের অভিজ্ঞতা দিতে এ প্রতিষ্ঠানগুলোকে গুগলের কাছে মাথা নত করে থাকতেই হচ্ছে। এখন গুগল থেকে স্বাধীন হওয়ার চেষ্টা করছে ব্র্যান্ডগুলো। শুরু করছে অ্যাপ স্টোরের জোট।

চীনা স্মার্টফোন নির্মাতাদের জোটটিকে বলা হচ্ছে গ্লোবাল ডেভেলপার সার্ভিস অ্যালায়েন্স বা জিডিএসএ। এ জোটের অধীনে চারটি ব্র্যান্ডের অ্যাপস্টোর যৌথভাবে কাজ করবে। এমনকি পৃথক একক অ্যাপ স্টোর হিসেবেও গড়ে উঠতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রে হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞার পর থেকে তাদের গুগলের সেবা পাওয়ার পথ বন্ধ হয়ে গেছে। এ জন্য বিকল্প খুঁজছে হুয়াওয়ে।

বাজার বিশ্লেষকেরা বলছেন, চীনা প্রতিষ্ঠানগুলোর বাজারে শক্ত অবস্থান রয়েছে। তাদের জোট গুগলের অ্যান্ড্রয়েডের ওপর বৈশ্বিক বাজারে বড় প্রভাব ফেলতে পারে। অপো ও ভিভো ব্র্যান্ডের মালিকানা বিবিকে গ্রুপের। এ গ্রুপের অন্যান্য ব্র্যান্ডের মধ্যে রয়েছে ওয়ানপ্লাস ও রিয়েলমি ব্র্যান্ড। তবে এ দুটি ব্র্যান্ড জোটে থাকবে কি না, তা এখনো জানা যায়নি।

Comments