চলুন দেখে নিই নতুন কী থাকছে android 11 এ

View: 124

চলুন দেখে নিই নতুন কী থাকছে Android 11 এ

20 Feb, 2020    0


এসে গেল Android 11। আপাতত লেটেস্ট Android -এর ডেভেলপার প্রিভিউ নিয়ে এসেছে Google। অন্যান্য বছর মার্চে নতুন অ্যানড্রয়েডের ডেভেলপার প্রিভিউ সামনে এলেও চলতি বছর ফেব্রুয়ারিতেই এই আপডেট নিয়ে এল Google। ফোল্ডেবল স্মার্টফোনের জন্য Android 11 -এ একাধিক ফিচার যোগ হয়েছে। এছাড়াও ক্যামেরায় বিশেষ ফিচার যোগ হয়েছে। নতুন ভার্সানে গ্রাহকের গোপনীয়তায় বিশেষ নজর দেওয়া হয়েছে। 5G কানেকশনে আগের থেকে উন্নতি হয়েছে।

Google জানিয়েছে Pixel 4, Pixel 3a, Pixel 3 ও Pixel 2 -এর Android 11 ডেভেলপার ভার্সান ইমেজ ফাইল ডাউনলোড করা যাচ্ছে। শুধুমাত্র ডেভেলপারদের জন্য এই ভার্সান সামনে এসেছে। শীঘ্রই আমন্ত্রণের ভিত্তিতে সাধারণ গ্রাহকের জন্য বিটা ভার্সান হাজির হবে।

Android 11 রিলিজের সময়সূচী

Android 11 প্রথম ডেভেলপার প্রিভিউ: ফেব্রুয়ারি

Android 11 দ্বিতীয় ডেভেলপার প্রিভিউ: মার্চ

Android 11 তৃতীয় ডেভেলপার প্রিভিউ: এপ্রিল

Android 11 প্রথম বিটা: মে

Android 11 দ্বিতীয় বিটা: জুন

Android 11 তৃতীয় বিটা: জুলাই-সেপ্টেম্বর

Android 11 ফাইনাল বিল্ড: জুলাই-সেপ্টেম্বর

 

নতুন কী থাকছে?

সম্প্রতি বাজারে এসেছে একাধিক ফোল্ডেবল স্মার্টফোন। Android 11 এ বিভিন্ন ধরনের ফোল্ডেবল ডিসপ্লে সাপোর্ট থাকছে। নোটিফিকেশনের মধ্যেই কনভার্সেশন দেখে নেওয়া যাবে। এছাড়াও নোটিফিকেশনে বাবল এপিআই যোগ হয়েছে। এই ফিচারে অন্য কাজ করার সময় বাবলের মধ্যেই নোটিফিকেশন দেখে নেওয়া যাবে। এছাড়াও নোটিফিকেশন থেকে রিপ্লাইয়ের সময় ছবি কপি/ পেস্ট করা যাবে। ক্রোম ব্রাউজার থেকে ছবি কপি করে Gboard থেকে পেস্ট করা যাবে। গোপনীয়তা ও সুরক্ষায় Android 11 -এ বিশেষ জোর দেওয়া হয়েছে। লোকেশন ও মাইক ও ক্যামেরায় একবার পার্মিশন দেওয়া যাবে। এছাড়াও বায়োমেট্রিক সিকিউরিটি ব্যবহার করে বিভিন্ন তথ্য সেভ করে রাখা যাবে।

Comments