টিকটক সহ অন্যান্য চীনা অ্যাপ নিষিদ্ধের পথে যুক্তরাষ্ট্র

View: 111

টিকটক সহ অন্যান্য চীনা অ্যাপ নিষিদ্ধের পথে যুক্তরাষ্ট্র

07 Jul, 2020    0


কয়েক দিন আগেই লাদাখে ভারত-চীন সংঘর্ষের আবহে চীনের ৫৯টি অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করেছিল ভারত সরকার। এবার সে পথে হাঁটতে পারে যুক্তরাষ্ট্রও। এমনই ইঙ্গিত দিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে।

মাইক পম্পেও জানান, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তাঁর প্রশাসন চীনা অ্যাপ নিষিদ্ধের বিষয়ে গুরুত্বসহ চিন্তাভাবনা করছে। ভারতে চীনা অ্যাপ বন্ধ হওয়ার পরও মাইক পম্পেও এক বিবৃতিতে বলেছিলেন, চীনা কমিউনিস্ট পার্টির নজরদারি রুখতে এটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হিসেবে কাজ করতে পারে। পম্পেও বলেছিলেন, চীনা অ্যাপগুলো নিষিদ্ধের সিদ্ধান্ত ভারতের সার্বভৌমত্বকে শক্তিশালী করে তুলবে এবং অখণ্ডতা ও জাতীয় সুরক্ষাকে নিশ্চিত করবে।এদিকে, মার্কিন সরকারের কর্মকর্তারা যাতে তাঁদের ফোনে টিকটক অ্যাপ না রাখেন, সে নির্দেশ-সংক্রান্ত দুটি বিল ইতোমধ্যে মার্কিন কংগ্রেসের বিবেচনাধীন। ভারতে চীনা অ্যাপ নিষিদ্ধ হওয়ার পর এবার সে বিল পাস করার দাবি জোরালো হচ্ছে।

লাদাখ নিয়ে ভারত-চীন সংঘাত বেড়েই চলেছে। ক্রমে লাদাখে সেনা ও অত্যাধুনিক অস্ত্র বাড়াচ্ছে দুই দেশ। এমন যুদ্ধংদেহী আবহের আঁচ পড়েছে তথ্যপ্রযুক্তির ক্ষেত্রেও। এরই জেরে ভারতে ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করে ভারত সরকার। টিকটক, ইউসি ব্রাউজার, ক্যাম স্ক্যানার, হেলো অ্যাপসহ বেশ কয়েকটি জনপ্রিয় অ্যাপ এ তালিকায় রয়েছে। চীনা অ্যাপগুলোর তথ্য সুরক্ষা ও গোপনীয়তার বিষয় নিয়ে ইতোমধ্যে অনেক নাগরিক উদ্বেগ প্রকাশ করেছেন বলে জানিয়েছে ভারতের তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়। তাদের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘দ্য কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিমও নাগরিকদের কাছ থেকে তথ্য সুরক্ষা ও গোপনীয়তা লঙ্ঘন-সংক্রান্ত বিষয় নিয়ে একাধিক অভিযোগ পেয়েছে।’

Comments