তিন হাজার টাকায় আসছে নোকিয়ার নতুন ৪জি ফোন

View: 899

তিন হাজার টাকায় আসছে নোকিয়ার নতুন ৪জি ফোন

25 Jul, 2019    0


ভারতীয় বাজারে নতুন দু’টি ফিচার ফোন নিয়ে এল একদা ভারতের এক নম্বর মোবাইল সংস্থা নোকিয়া। বুধবার এইচএমডি গ্লোবাল লঞ্চ করল নোকিয়া ১০৫ আর নোকিয়া ২২০ ফোরজি নামে দু’টি নতুন ফিচার ফোন। যা আগামী মাস থেকেই বাজারে চলে আসবে ক্রেতাদের জন্য। নোকিয়া ১০৫-এ থাকছে পলিকার্বোনেট বডি, যা তিনটি আলাদা আলাদা রঙে পাওয়া যাবে। এই ফোনে যে অপারেটিং সিস্টেম চলবে তা হল নোকিয়া সিরিজ ৩০+। এ ছাড়াও সম্পূর্ণ নতুন ডিজাইনের সঙ্গে বাজার মাতাতে হাজির হচ্ছে নোকিয়া ২২০ ফোরজি।

নোকিয়া ১০৫ এর ইতিহাস অনেক পুরানো। ২০১৩ সালে ১.৪৫ ইঞ্চি টিএফটি ডিসপ্লে-সহ প্রথম লঞ্চ করা হয়েছিল নোকিয়া ১০৫। এর পর নোকিয়া ‌মাইক্রসফ্টের কাছে বিক্রি হওয়ার পর ২০১৫ সালে মাইক্রসফ্ট এই ফোনটির দ্বিতীয় জেনারেসন লঞ্চ করেছিল। যেটাতে এই ফোনের স্টোরেজ কিছুটা বাড়ানো হয়েছিল। এর পর ২০১৭ সালে এইচএমডি গ্লোবাল এই ফোনের তৃতীয় জেনারেসন লঞ্চ করা হয়েছিল। এবার সেই ফোনেরই চতুর্থ জেনারেসনটি লঞ্চ করা হল।

অন্য দিকে ২০১৪ সালে প্রথম বার বাজারে এসেছিল নোকিয়া ২২০। এর পর এই প্রথম সেই ফোনেরই আপডেট ভার্সন নিয়ে এল নোকিয়া। নোকিয়া ২২০ ফোনে ফোরজি সাপোর্ট করলেও নোকিয়া ১০৫ ফোনে থাকছে শুধুমাত্র টুজি।

নোকিয়া ১০৫-এর দাম ১৩ ইউরো যা ভারতীয় মুদ্রায় প্রায় এক হাজার টাকা। এই ফোনটি বিক্রি শুরু হবে অগস্ট থেকে। মোট তিনটি রং— নীল, গোলাপি আর কালো রঙে পাওয়া যাবে এই ফোন।

নোকিয়া ২২০ ফোরজি-এর দাম ধার্য করা হয়েছে ৩৯ ইউরো, যা ভারতীয় মুদ্রায় প্রায় তিন হাজার টাকা। নীল ও কালো রঙে পাওয়া যাবে এই ফোনটি। এটিও অগস্ট থেকেই বাজারে মিলবে বলে জানিয়েছে সংস্থা।

১.৭৭ ইঞ্চি কিউ কিউ ভি জি এ ডিসপ্লে-সহ সিরিজ ৩০+ অপারেটিং সিস্টেম রয়েছে নতুন নোকিয়া ১০৫ এ। সঙ্গে থাকছে মাইক্রো ইউ এস বি পোর্ট, টুজি কানেক্টিভিটি, এফএম রেডিও। এ ছাড়াও থাকছে ৮০০ এম এ এইচ ব্যাটারি। যা ফোনের ধরন অনুযায়ী খুব ভাল ব্যাটারি ব্যাকআপ দেবে বলেই মনে করা হচ্ছে। এ ছাড়াও একটি ৩.৫ মিমি অডিও জ্যাক থাকছে এই ফোনে।

এ বার আসা যাক নোকিয়া ২২০ ফোরজি ফোনটির সম্পর্কে। এই ফোরজি ফিচার ফোনটিতে থাকছে ২.৪ ইঞ্চির কিউ কিউ ভি জি এ ডিসপ্লে। এই ফোনে ব্যবহার করা হয়েছে ফিচার অপারেটিং সিস্টেম। কানেক্টিভিটির জন্য থাকছে একটি মাইক্রো ইউ এস বি পোর্ট। সঙ্গে থাকছে, ন্যানো সিম স্লট, ফোরজি, ব্লুটুথ, ভি জি এ ক্যামেরা। এ ছাড়াও থাকছে ১,২০০ এম এ এইচ ব্যাটারির ব্যাকআপ।

Comments