দেশে আসতে পারে ব্লকচেইন প্রযুক্তির স্মার্টফোন

View: 328

দেশে আসতে পারে ব্লকচেইন প্রযুক্তির স্মার্টফোন

07 Sep, 2019    0


সম্প্রতি ‘ফিনি’ নামে ডুয়াল স্ক্রিন নকশার ব্লকচেইন প্রযুক্তির স্মার্টফোন উন্মুক্ত করেছে সুইজারল্যান্ডের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান সিরিন ল্যাবস। ফিনি নামের ওই স্মার্টফোনটি দেশের বাজারে আনুষ্ঠানিকভাবে উন্মোচন করবে দেশি প্রযুক্তিপণ্য বিপণনকারী প্রতিষ্ঠান ইনডেক্স। ইতিমধ্যে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) থেকে ফোনটি বাজারে ছাড়ার বিষয়ে অনুমোদন পাওয়ার কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি।

ব্লকচেইন প্রযুক্তির স্মার্টফোনটিতে ওয়ালেট হার্ডওয়্যার বা অপারেটিং সিস্টেম তৈরি করেছে কুইন্সল্যান্ডের একটি প্রতিষ্ঠান। ফোনের নকশা ও উৎপাদনের কাজ করেছে চীনের ফক্সকন টেকনোলজি গ্রুপ।

ব্লকচেইন প্রযুক্তিকে সাম্প্রতিক সময়ের এক অভিনব উদ্ভাবন বলা হচ্ছে। ব্লকচেইন হলো তথ্য সংরক্ষণের নিরাপদ ও উন্মুক্ত পদ্ধতি। এ পদ্ধতিতে বিভিন্ন ব্লকে একটির পর একটি চেইন আকারে তথ্য সংরক্ষণ করা হয়। ‘সাতোশি নাকামতো’ ছদ্মনামের এক বা একাধিক ব্যক্তি কিংবা গোষ্ঠী ব্লকচেইন প্রযুক্তির উদ্ভাবক বলে মনে করা হয়। ২০০৯ সালে প্রথমবারের মতো বিটকয়েন সফটওয়্যার প্রকাশিত হওয়ার পর থেকে ব্লকচেইন প্রযুক্তির বিবর্তন ঘটে চলছে।

সিরিন ল্যাবের দাবি, নিরাপত্তা ফিচারকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে তাদের ফোন বাজারে আনা হচ্ছে। এর আগে সোলারিন মোবাইল ফোন উন্মোচন করেছে সিরিন ল্যাবস।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট জেডডিনেটের প্রতিবেদন অনুযায়ী, অ্যান্ড্রয়েড ৮.১-এর ওপর ভিত্তি করে তৈরি সিরিন ওস-ভিত্তিক ফোনটিতে দুই ইঞ্চি স্লাইডার ‘সেফ স্ক্রিন’ রয়েছে। এতে ইন্ট্রুসন প্রোটেকশন সিস্টেম (আইপিএস) রয়েছে। এর বাইরে নিরাপদ যোগাযোগ, একাধিক কাজের সক্ষমতা, ক্রিপটোওয়ালেট এবং গুগল প্লে স্টোরের পাশাপাশি ডিসেন্ট্রালাইজ অ্যাপ্লিকেশন (ডিঅ্যাপ) সুবিধা থাকছে। স্মার্টফোনটিতে রয়েছে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসর চালিত এই ফোনের পর্দা ৬ ইঞ্চি। র‍্যাম ৬ গিগাবাইট, রম ১২৮ গিগাবাইট। সামনের ক্যামেরা ও পেছনের ক্যামেরা যথাক্রমে ৮ ও ১২ মেগাপিক্সেল। অ্যান্ড্রয়েড ৮.১ সংস্করণ চালিত এই ফোনের ব্যাটারি ৩০০০ মিলি অ্যাম্পিয়ার।

Comments