দেশে ৩ কোটি স্মার্টফোন বন্ধের প্রক্রিয়া শুরু

View: 136

দেশে ৩ কোটি স্মার্টফোন বন্ধের প্রক্রিয়া শুরু

19 Feb, 2020    0


দেশে প্রায় তিন কোটি অবৈধ স্মার্টফোন রয়েছে বলে মনে করেন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। যা দেশে ব্যবহৃত মোট স্মার্ট ফোনের প্রায় ৩০ শতাংশ। এর ফলে প্রায় ১ হাজার কোটি টাকার রাজস্ব হারায় সরকার।
অবৈধ মোবাইল ফোন বন্ধের বিষয়ে এতো দিন নানা আলোচনা হলেও এবার সত্যি সেগুলো বন্ধের উদ্যোগ নিয়েছে সরকার। অবৈধ মুঠোফোন বন্ধ করতে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্ট্রার (এনইআইআর) ব্যবস্থার প্রযুক্তি সরবরাহ ও পরিচালনার জন্য দরপত্র আহ্বান করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।
মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) বিটিআরসি এ বিষয়ে দরপত্র আহ্বান করেছে। আগামী জুলাই থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে এনইআইআর চালুর জন্য এ দরপত্র আহ্বান করা হয়েছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন বিটিআরসির সংশ্লিষ্টরা।
এনইআইআর পদ্ধতি চালু হলে অবৈধভাবে দেশে আনা মুঠোফোন মোবাইল অপারেটরদের নেটওয়ার্কে চালু করা যাবে না। বিটিআরসির জ্যেষ্ঠ সহকারী পরিচালক (গণমাধ্যম) জাকির হোসেন খান গণমাধ্যমকে বলেন, ‘মুঠোফোনের নিরাপত্তা নিশ্চিত করতেই এ উদ্যোগ। এর মধ্যে আমরা অবৈধ মুঠোফোন ঠেকানোর ব্যবস্থাপনাকে একপর্যায়ে নিতে পারব আশা করি।’
দরপত্রে বলা হয়েছে, আগামী ৩১ মার্চ পর্যন্ত আগ্রহী প্রতিষ্ঠানগুলো দরপত্র জমা দিতে পারবে। একই দিন বিকেলে দরপত্র খোলা হবে। অংশগ্রহণকারীর সাত বছরের অভিজ্ঞতা থাকতে হবে।
নতুন ব্যবস্থা চালু হলে বিদেশ থেকে আসার সময় কিনে আনা, প্রবাসী স্বজনদের পাঠানো সেট ইত্যাদি ক্ষেত্রে কী হবে, জানতে চাইল জাকির হোসেন বলেন, ‘এসব ক্ষেত্রে ব্যবস্থা থাকবে।’

Comments