নকল মোবাইল হ্যান্ডসেট পরীক্ষার প্রযুক্তি আসছে

View: 81

নকল মোবাইল হ্যান্ডসেট পরীক্ষার প্রযুক্তি আসছে

04 Feb, 2020    0


বৈধ আমদানিকারক ও দেশীয় উদ্যোক্তাদের সুবিধার্থে ‘এনওসি অটোমেশন অ্যান্ড আইএমইআই ডাটাবেজ’ (এনএআইডি) চালু করা হয়েছে। যে হ্যান্ডসেটটি আপনি কিনতে যাচ্ছেন সেটি আসল কিংবা বৈধ পথে আমদানি অথবা দেশে সংযোজন হয়েছে কিনা-তা জানা যাবে এ প্রযুক্তির মাধ্যমে।

গ্রাহক চাইলে যাচাই করে হ্যান্ডসেটটি কিনতে পারবেন। এতে প্রতারিত হওয়ার ঝুঁকিতে আর কেউ থাকবেন না।ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার বা এনইআইআর নামের প্রযুক্তিটির মাধ্যমে বাজারে থাকা আসল বা নকল হ্যান্ডসেটের পরীক্ষা সহজেই করা যাবে।হ্যান্ডসেট ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে বিটিআরসি এ প্রযুক্তি গ্রহণ করতে যাচ্ছে বলে জানা গেছে।বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) অনুমোদিত পদ্ধতিতে আমদানির বিষয়টি যাচাই করার এ প্রযুক্তি বসছে মার্চে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, জানুয়ারির শুরুর দিকে কমিশন এ বিষয়ক একটি প্রস্তাব অনুমোদনের পর সরকারের চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠিয়েছে।বিটিআরসির সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, সরকারের অনুমোদন পেলে মার্চের মধ্যে এ প্রযুক্তি ও প্রয়ােজনীয় সরঞ্জাম সংগ্রহের কাজ শেষে এনইআইআর স্থাপনের কাজ শেষ করতে পারবেন।ইতিমধ্যে বিটিআরসি আইএমইআই ডেটাবেজ স্থাপন করেছে। এনইআইআর স্থাপনের কাজ শেষ হলে তখন অবৈধ পথে আমদানি করা বা আমদানি করা নকল সেট ধরা সহজ হবে।গত বছর জুন মাসে এক ঘোষণায় বিটিআরসি জানিয়েছিল, এনইআইআরের মাধ্যমে যাচাই করা হলে বিটিআরসিও তাদের উদ্যোগে অবৈধ হ্যান্ডসেট বন্ধের ব্যবস্থা করবে।ওই ঘোষণায় জানানো হয়েছিল, ভুয়া বা কপি করা নকল আইএমইআই কোনো হ্যান্ডসেটে পাওয়া যায় সেগুলো বন্ধও হয়ে যাবে।টেলিযোগাযোগ বিভাগের ভারপ্রাপ্ত সচিব অশোক কুমার বিশ্বাস, বিটিআরসির কমিশনার আমিনুল হাসান উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

Comments