নাইজেরিয়া মাতাচ্ছে টেকনো মোবাইল

View: 899

নাইজেরিয়া মাতাচ্ছে টেকনো মোবাইল

09 Jun, 2019    0


নাইজেরিয়ায় টেকনো মোবাইলের মার্কেট শেয়ার এ বছরের প্রথম প্রান্তিকে ৩১ শতাংশে গিয়ে পৌঁছেছে। সম্প্রতি এমন তথ্য প্রকাশ করেছে বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টার পয়েন্ট।
কাউন্টার পয়েন্টের গবেষক আনশিকা জাইন টেকনোর কর্মক্ষমতা সম্পর্কে বলেন, টেকনোর আধুনিক কর্মক্ষমতা ও সাশ্রয়ী মূল্য নাইজেরিয়ার তরুণদের আকৃষ্ট করেছে। প্রতিষ্ঠানটি ‘ক্যামন’ সিরিজের পণ্যগুলো আপগ্রেড করে বাজারে হাজির এবং ডিভাইসগুলোতে অ্যান্ড্রয়েড গো ভার্সন (পপ২) চালু করে।
টেকনোর ২০১৯ সালের প্রথম প্রান্তিকের অবস্থান ট্রানশান গ্রুপকে সহযোগিতা করেছে (টেকনো, আইটেল ও ইনফিনিক্স), যা প্রতিষ্ঠানটিকে নাইজেরিয়ার স্মার্টফোন বাজারে শীর্ষস্থানে পৌঁছতে সাহায্য করেছে। বর্তমানে নাইজেরিয়ায় কোম্পানিটির মার্কেট শেয়ার ৫৬ শতাংশ।
২০১৯ সালের প্রথম প্রান্তিকে আইটেল বার্ষিক ১৮ শতাংশ হারে প্রবৃদ্ধির মুখ দেখেছে। প্রতিষ্ঠানটি এ৩৩ এবং এ৩৩প্লাস নতুন মডেলের স্মার্টফোন আনার পাশাপাশি আগের শক্তিশালী অবস্থানে থাকা এ৩২এফ, এ১৬ এবং এ১ মডেলগুলোকে নতুনরূপে বাজারে এনেছে।
নাইজেরিয়ার বাজারে ট্রানশান একমাত্র শীর্ষ অবস্থানে অবস্থান করছে। দেশটিতে টেকনো ও আইটেলের ফিচার ফোন ৭৪ শতাংশ মার্কেট শেয়ার দখল করেছে।  সামগ্রিক, বাজার বিশ্লেষণ কর জাইন বলেন, এ বছরের প্রথম প্রান্তিকে লক্ষ্য করেছি চীন ও অন্যান্য দেশের স্মার্টফোনের উপস্থিতি বৃদ্ধি পেয়েছে যা স্মার্টফোনের বাজারে প্রভাব ফেলবে। দেখা গেছে, অপো এফ সিরিজ উন্মুক্ত করেছে, শাওমি রেডমি নোট সেভেন এবং লাভা তাদের জেট সিরিজ এবং আইরিশ সিরিজ উন্মুক্ত করেছে। স্থানীয় স্মার্টফোন ব্যবসায়ী ও বিদেশি স্মার্টফোন ব্যবসায়ীদের মধ্যে প্রতিযোগিতার একটি ক্ষেত্র তৈরি হচ্ছে। আমরা শাওমি, লাভা ও অপোর মধ্যে প্রতিযোগিতা হওয়ার সম্ভাবনা দেখতে পাচ্ছি। 

Comments