পরিবর্তন আসছে আইফোনের অ্যান্টেনায়

View: 414

পরিবর্তন আসছে আইফোনের অ্যান্টেনায়

08 May, 2019    0


প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল চলতি বছরে তাদের নতুন আইফোনের অ্যান্টেনার নকশায় বড় ধরনের পরিবর্তন আনতে যাচ্ছে। অ্যাপল বিশেষজ্ঞ হিসেবে খ্যাত মিং চি কুয়োর দেয়া তথ্যমতে, চলতি বছরের আইফোনে নতুন প্রযুক্তির অ্যান্টেনা ব্যবহার করবে অ্যাপল। যদিও গত বছরের নভেম্বরেই আইফোনের নতুন এ অ্যান্টেনা ব্যবহারের বিষয়টি জানিয়েছিলেন মিং চি। এখন পর্যন্ত বাজারে থাকা আইফোনের এক্সএস, এক্সএস ম্যাক্স ও এক্সআর মডেলে লিকুইড ক্রাইস্টাল পলিমার (এলসিপি) দিয়ে তৈরি অ্যান্টেনা ব্যবহার করে আসছে অ্যাপল। খবর গ্যাজেট থ্রি-সিক্সটি ডিগ্রি।

অ্যাপলবিষয়ক ওয়েবসাইট ম্যাকরিউমারে প্রকাশিত মিং চি কুয়োর এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাপল তাদের নতুন আইফোনে মোডিফাইড-পিআই (এমপিআই) দিয়ে তৈরি অ্যান্টেনা ব্যবহার করবে। কারণ হিসেবে বর্তমানে বাজারে থাকা আইফোনের প্রযুক্তিগত সীমাবদ্ধতার কথা উল্লেখ করা হয়েছে। এ সীমাবদ্ধতা থাকায় রেডিও ফ্রিকোয়েন্সির পারফরম্যান্সেরও (আরএফ) সীমাবদ্ধতা তৈরি হচ্ছে বলে দাবি করেছেন এ অ্যাপল বিশেষজ্ঞ।

এলসিপির তুলনায় এমপিআই দিয়ে অপেক্ষাকৃত কম খরচে এবং সহজে অ্যান্টেনা তৈরি করা যায় এবং তাদের কর্মক্ষমতাও সমান। যদিও কু বলছেন, ২০২০ সাল পর্যন্ত আইফোনের ফাইভ-জি মডেলে এলসিপি ব্যবহার করবে অ্যাপল। এ সময়ের মধ্যে এলসিপির আরএফ পারফরম্যান্সের সমস্যা সমাধান হবে বলে মনে করেন তিনি।

স্মার্টফোন নির্মাতা অন্য কোম্পানিগুলো এরই মধ্যে তাদের ফ্ল্যাগশিপে থাকা ডিভাইসে ফাইভজি ভেরিয়েন্টস ব্যবহার করলেও ২০২০ সালের আগে আইফোনে ফাইভজি ব্যবহার করা হবে না বলে ধারণা করা হচ্ছে।

এদিকে বাজারে আসতে যাওয়া অ্যাপলের আইপড প্রো মডেলে এলসিপি ব্যবহার করা হবে বলে মনে করা হচ্ছে। আগামী বছরের শেষ প্রান্তিকে নতুন এ আইপড প্রো বাজারে আসার কথা রয়েছে তাদের।

Comments