বাংলাদেশে আসতে আলোচনা শুরু আমাজনের

View: 407

বাংলাদেশে আসতে আলোচনা শুরু আমাজনের

17 Jul, 2019    0


বাংলাদেশে মার্কিন ই-কমার্স জায়ান্ট আমাজন কার্যক্রম শুরু করবে বলে দীর্ঘদিন ধরে গুঞ্জন ছিল। তবে এবারে বিষয়টি নিয়ে অগ্রগতির কথা জানা গেছে। দেশে কার্যক্রম শুরু করার বিষয়ে তথ্যপ্রযুক্তি বিভাগের সঙ্গে বৈঠকে বসছেন আমাজনের কর্মকর্তারা। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের তথ্য অনুযায়ী, আজ বুধবার অনলাইনভিত্তিক বাণিজ্যিক প্রতিষ্ঠান ‘আমাজন বাংলাদেশ’ তাদের কার্যক্রম শুরুর বিষয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদের সঙ্গে বৈঠক করবেন। এরপর আমাজন তাদের কার্যক্রম শুরু বিষয়ে তথ্য জানাতে পারে।

এর আগে ২০১৮ সালের শুরুতে আমাজনের কর্মকর্তারা বাংলাদেশে তাদের কার্যক্রম শুরুর সম্ভাবনা খতিয়ে দেখে। শুরুতে কোনো প্রতিষ্ঠান অধিগ্রহণ করে কার্যক্রম শুরুর কথা জানা যায়। অবশ্য এ বিষয়ে আমাজনের পক্ষ থেকে কোনো তথ্য জানানো হয়নি। দেশে বিনিয়োগ কার্যক্রম নিয়েও আনুষ্ঠানিক কোনো মন্তব্য করেনি প্রতিষ্ঠানটি।

এর আগে গত বছর দক্ষিণ এশিয়ার ই-কমার্স কোম্পানি দারাজ গ্রুপকে কিনে বাংলাদেশে ব্যবসা করছে চীনা ই-কমার্স কোম্পানি আলিবাবা।

মার্কিন প্রতিষ্ঠান আমাজন ই-কমার্স, ক্লাউড কম্পিউটিং, ডিজিটাল স্ট্রিমিং ও আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের মতো বিষয়গুলো নিয়ে কাজ করে। বিশ্বের বৃহত্তম চার কোম্পানি হিসেবে গুগল, অ্যাপল, ফেসবুকের সঙ্গেই আমাজনের নাম আসে। ১৯৯৪ সালের ৫ জুলাই জেফ বেজোসের হাত ধরে এর যাত্রা শুরু হয়। (প্রথম-আলো)

Comments