বিপাকে পড়তে পারেন অ্যানড্রয়েড ব্যবহারকারীরা

View: 161

বিপাকে পড়তে পারেন অ্যানড্রয়েড ব্যবহারকারীরা

10 Nov, 2020    0


পুরনো অ্যানড্রয়েড ফোন থেকে মানসম্মত অনেক ওয়েবসাইটে প্রবেশ করা যাবে না। নিরাপত্তাজনিত কারণে অসংখ্য অ্যানড্রয়েড ফোনকে আগামী বছরের ১১ জানুয়ারি থেকে প্রবেশাধিকার সুবিধা দেয়া হবে না।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট অ্যানড্রয়েড পুলিশ জানিয়েছে, অ্যানড্রয়েড ৭.১.১ ও এর আগের সংস্করণের ক্ষেত্রে বিষয়টি কার্যকর হবে।

জানা গেছে, বর্তমানে ৩৩.৮ শতাংশ ব্যবহারকারী স্মার্টফোনই অ্যানড্রয়েড ৭.১.১ বা তারও আগের সংস্করণের। বছরের শুরুতেই তারা কিছুটা বিপাকে পড়তে পারেন।

রুট সার্টিফিকেট অথোরিটি ‘লেটস এনক্রিপ্ট’ জানিয়েছে, বাজারের স্মার্টফোনগুলোর অধিকাংশই অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত। বছর-বছর অ্যানড্রয়েড সংস্করণে নতুনত্ব আসছে। আগের সংস্করণের অ্যানড্রয়েড থেকে পরবর্তী কয়েকটি সংস্করণে উন্নীত বা আপগ্রেড করা যায়। তাই পুরনো অ্যানড্রয়েড সংস্করণের রুট সার্টিফিকেট নিরাপত্তা ইস্যুতে গ্রহণযোগ্য বা নিরাপদ নয়।

স্মার্টফোনে শুরুতে অ্যানড্রয়েডের যে সংস্করণটি থাকে, পরবর্তীতে সেই হ্যান্ডসেটের কার্যক্ষমতার ভিত্তিতে নতুন কয়েকটি সংস্করণ পর্যন্ত আপগ্রেডের সুযোগ থাকে। যেসব গ্রাহকদের স্মার্টফোন পুরনো, নতুন অ্যানড্রয়েড সংস্করণে হালনাগাদ করতে পারেননি, তাদের সেটে নিরাপত্তা ত্রুটি থাকাটা অস্বাভাবিক না।

Comments