ভারতে নিষিদ্ধ হচ্ছে হুয়াওয়ে এবং জেডটিই

View: 112

ভারতে নিষিদ্ধ হচ্ছে হুয়াওয়ে এবং জেডটিই

19 Jun, 2020    0


ভারত-চীনের সীমান্ত উত্তেজনা পরেছে ৪জি পরিষেবায়। ভারত সঞ্চার নিগম লিমিটেড বা বিএসএনএল-এর (BSNL) ৪ জি পরিষেবার উন্নতিতে কোনো চীনা সরঞ্জাম ব্যবহার করা যাবে না, এমনই নির্দেশ দিয়েছে ভারত সরকার।

একটি সরকারি সূত্র জানিয়েছে, সীমান্তে ভারত ও চীনের মধ্যে যে উত্তেজনা সৃষ্টি হয়েছে তারই প্রতিক্রিয়ায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। তাই বিএসএনএল-এর পক্ষ থেকে ৪জি পরিষেবার উন্নতিতে প্রয়োজনীয় সরঞ্জামের জন্য নতুন করে টেন্ডার ডাকার সিদ্ধান্ত নেয়া হয়েছে। শুধু সরকারি টেলিকম সংস্থাই নয়, বেসরকারি সংস্থাগুলোকেও চীনা সরঞ্জাম বর্জনের ব্যাপারে অনুরোধ করার বিষয়টিও ভেবে দেখছে কেন্দ্রীয় সরকার।- খবর এনডিটিভি।

জানা গেছে, ভারতী এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়ার মতো টেলিকম সংস্থাগুলি তাদের বর্তমান নেটওয়ার্কগুলিতে হুয়াইয়ের সঙ্গে কাজ করে, অন্যদিকে জেডটিই কাজ করে রাষ্ট্রায়ত্ত সংস্থা বিএসএনএল-এর সঙ্গে।

একটি সূত্র জানিয়েছে, চীনা সংস্থাগুলোর তৈরি সরঞ্জাম ব্যবহারে ফোনের নেটওয়ার্কের নিরাপত্তা নিয়ে সবসময়ই প্রশ্ন উঠতে পারে।

এর আগে ২০১২ সালে আমেরিকা একটি চীনা সংস্থার নির্মিত টেলিকম নেটওয়ার্ক থেকে সাইবার গুপ্তচরবৃত্তির সম্ভাবনা সম্পর্কে সতর্ক করা হয়েছিল। সেই সময়েই হুয়াওয়ে এবং জেডটিইয়ের সঙ্গে ব্যবসা করার বিষয়ে বিবেচনা করার জন্য মার্কিন সংস্থাগুলি পরামর্শ দিয়েছিল। যদিও সেই সময় চীনা সংস্থাগুলো ওই অভিযোগ অস্বীকার করে।

Comments