ভারতে শীর্ষ পাঁচ স্মার্টফোন ব্র্যান্ডের চারটিই চীনের

View: 124

ভারতে শীর্ষ পাঁচ স্মার্টফোন ব্র্যান্ডের চারটিই চীনের

22 Jun, 2020    0


লাদাখের গলওয়ান সীমান্তে চলমান ঘটনা নিয়ে ভারতে চীনা পণ্য বর্জনের ডাক উঠেছে। রাস্তায় চীনা স্মার্টফোনও ভাঙতে দেখা যাচ্ছে। কিন্তু দেশটির পক্ষে কি চীনা পণ্য বর্জন সম্ভব? চলতি বছরের প্রথম প্রান্তিকে ভারতে শীর্ষ মোবাইল ব্র্যান্ডের পাঁচটির মধ্যে চারটিই ছিল চীনের।

বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টার পয়েন্ট রিসার্চ বলছে, বাজার শেয়ার ৩০ শতাংশ নিয়ে সবার শীর্ষে অবস্থান করছে শাওমি। অন্য ব্র্যান্ডগুলোর মধ্যে ভিভো ১৭, স্যামসাং ১৬, রিয়েলমি ১৪ এবং অপ্পো ১২ শতাংশ বাজার দখল করে রেখেছে। অর্থাৎ শুধু স্যামসাং-ই দক্ষিণ কোরিয়ার। ভারতের বাকি ১১ শতাংশ স্মার্টফোন বাজারেও চীনের আধিপত্য। ট্রানশান লিমিটেড, ওয়ানপ্লাসসহ আরো কিছু নামি-বেনামী চীনা মোবাইল ব্র্যান্ডের চল রয়েছে দেশটিতে।

বিশ্লেষকদেরা মনে করেন, একটা জাতীয়তাবাদী আবেগ থেকে চীনা পণ্য বর্জন করতে বলা হচ্ছে। কিন্তু সেটা ভারতে এতো সহজেই সম্ভব হয়ে উঠবে না। কারণ ব্র্যান্ড চীনের হলেও স্মার্টফোনের ক্ষেত্রে বেশিরভাগই উৎপাদন ও সংযোজন হয় ভারতে। যেখানে এর সঙ্গে হাজার হাজার মানুষের কর্মসংস্থান জাড়িয়ে আছে। তবে ভারতে চীনা ব্র্যান্ডগুলো সতর্ক অবস্থান নিয়েছে। দেশটিতে ফাইভজি ফোনের লাইভ স্ট্রিমিং করার কথা ছিল অপো’র। তারাও সেটিও পিছিয়ে দিয়েছে। কারণ ভারতের স্মার্টফোনের বাজার কোন অবস্থার দিকে যাচ্ছে, তা এখনো বলা যাচ্ছে না। সামনের প্রান্তিকে হয়তো এর প্রভাব দেখা যাবে।

Comments