যান ছাড়াই যানজট

View: 45

যান ছাড়াই যানজট

20 Feb, 2020    0


গুগল ম্যাপস ব্যবহার করার বড় সুবিধা হলো জ্যাম এড়িয়ে চলা। কেউ বের হওয়ার আগে গন্তব্যে পৌঁছার পথে গুগল ম্যাপসে যদি লাল রং দেখানো হয়, তবে এর অর্থ দাঁড়ায় যানজট আছে। তখন ভিন্ন পথ অবলম্বন করাটাই বুদ্ধিমানের কাজ। গুগল মূলত ওই পথে কতজন ম্যাপস অ্যাপ ব্যবহার করছেন, তার ভিত্তিতে দেখিয়ে থাকে যানজট কম না বেশি।

ঠিক এই ধারণা কাজে লাগিয়ে গুগলের মানচিত্র সেবাকে বোকা বানিয়েছেন জার্মান শিল্পী সাইমন ওয়েকার্ট। তিনি ছোট এক ঠেলাগাড়িতে একসঙ্গে ৯৯টি স্মার্টফোন নিয়ে বার্লিনের বেশ কয়েকটি রাস্তায় ঘুরেছেন। প্রতিটি ফোনেই গুগল ম্যাপস সচল ছিল। ফলাফল হলো, ওয়েকার্ট যে যে রাস্তা দিয়ে হেঁটেছেন, সে সে রাস্তায় ওই সময়ে লাল রং দেখিয়েছে। অর্থাৎ, গুগল ম্যাপসে তখন ওই অংশে তীব্র যানজট দেখাচ্ছিল।

পুরো ব্যাপারটির ভিডিও ধারণ করে ইউটিউবে আপলোড করেন ওয়েকার্ট। বিজনেস ইনসাইডারকে ই-মেইলে জানিয়েছেন, গুগল ম্যাপসের কৌশল কাজে লাগিয়ে তিনি ইচ্ছাকৃতভাবেই কৃত্রিম যানজট তৈরি করেছিলেন।

গুগলের এক মুখপাত্র বলেছেন, ‘একজন ব্যবহারকারী ঠিক কী ধরনের যানবাহন ব্যবহার করছেন, তা বুঝতে পারার প্রযুক্তি কয়েকটি দেশে রয়েছে। কিন্তু ঠেলাগাড়ি গুগলের জন্য নতুন একটি বিষয়। তবে গুগল ম্যাপসের এ ধরনের সৃজনশীল ব্যবহারকে আমরা প্রশংসার চোখেই দেখছি।’

সূত্র: বিজনেস ইনসাইডার

Comments