স্মার্টফোনের কয়েকটি সিক্রেট ফিচার

View: 109

স্মার্টফোনের কয়েকটি সিক্রেট ফিচার

27 Sep, 2020    0


 
স্মার্টফোনে এমন কিছু ফিচার রয়েছে, যা অনেক ব্যবহারকারীই জানেন না। কিন্তু এগুলো খুবই কার্যকরী। এমনকি বিপদের মুহূর্তে আপনাকে দারুণভাবে সাহায্য করতে পারে এসব ফিচার। এখন জেনে নেয়া যাক, এমন কিছু ফিচার ও ট্রিকস যেগুলো খুবই কার্যকরী।
 
স্মার্টফোনে ভিডিও তোলার সময় কোনো ছবি ক্লিক করতে চাইলে ভিডিও বন্ধ করার প্রয়োজন নেই। আইফোনে ভিডিও তোলার সময় ফটোর একটা আইকনও দেখায়, যেখানে ক্লিক করলে ভিডিও রেকর্ডিং চলার সময়ও তার স্টিল বা ছবিও ক্লিক করা যায়।
 
অনেক সময় বাড়িতে টেলিভিশন, স্পিকার বা ডিভাইসের রিমোট খারাপ হয়ে যায়। ব্যাটারি বদলালেও কাজ হয় না। রিমোট প্রকৃতই খারাপ কি-না, তা স্মার্টফোনের মাধ্যমে জানা যাবে। রিমোটের সেন্সরকে ফোনের ক্যামেরার সামনে রেখে রিমোটের বাটনে চাপ দিতে হবে। রিমোটের সেন্সরে লাইট ব্লিঙ্ক করলে বোঝা যাবে যে, রিমোট ঠিক আছে। আর লাইট ব্লিঙ্ক না করলে বোঝা যাবে রিমোট খারাপ।
 
দৃষ্টিশক্তি ক্ষীণ হলে স্ক্রিনে কোনো টেক্সট পড়তে চাইলে স্মার্টফোনে খুব ভালো একটা ফিচার রয়েছে; যেটার নাম ম্যাগনিফিকেশন। এ ফিচার দিয়ে স্ক্রিনের বিভিন্ন অংশ জুম করা যায়। এজন্য স্ক্রিনে তিনবার ট্যাপ করতে হবে, এতে স্ক্রিন জুম হয়ে যাবে। এই ফিচারের জন্য সেটিংস অপশনে গিয়ে ম্যাগনিফিকেশন গেস্টার অন করতে হবে।
 
ইদানিং স্মার্টফোনে ম্যাক্রো লেন্সের ফিচার রয়েছে, যাতে খুব ছোট বস্তুর ছবি তোলা যায়। কিন্তু ম্যাক্রো অবজেক্টকে ক্লিক করার একটা ট্রিকও রয়েছে। ফোনের রিয়ার ক্যামেরা লেন্সে এক ফোঁটা দল ফেলে দেখুন। এরফলে ক্যামেরার লেন্স আরো জুম হয়ে যায় এবং জুম ছাড়াই ছোট অবজেক্টকে বড় রেজোলিউশনে দেখা যায়।
 
স্মার্টফোনের হেডফোন শুধু গান শুনতেই কাজে লাগে না, এর সাহায্য ফোনে ছবিও তোলা যায়। যদিও এই ফিচার সব স্মার্টফোনের ইয়ারফোনে থাকে না। তবুও স্মার্টফোনে এই ফিচার রয়েছে কি-না, তা যাচাই করে নেয়া যেতে পারে। কিছু ফোনের ইয়ার ফোনের প্লে ও পজ বাটনের সাহায্য ক্যামেরার মাধ্যমে ফটো তোলার কাজ নিয়ন্ত্রণ করা যায়। ইয়ারফোনের ভলিউড বাটন থেকে জুম ইন ও জুম আউট করা যায়।


Comments