স্মার্টফোনের বদলি হিসেবে স্মার্ট গ্লাস আনছে ফেসবুক

View: 369

স্মার্টফোনের বদলি হিসেবে স্মার্ট গ্লাস আনছে ফেসবুক

19 Sep, 2019    0


বাজারে খুব একটা জনপ্রিয়তা পায়নি গুগল গ্লাস। বরং এটি ছিল ‘লস’ প্রজেক্ট। তারপরও একই উদ্যোগ নিচ্ছে ফেসবুক। প্রতিষ্ঠানটি জানিয়েছে, ওয়াশিংটনের রেডমন্ডে ফেইসবুক রিয়ালিটি ল্যাবস-এ কয়েক বছর ধরে অগমেন্টেড রিয়ালিটি গ্লাস বানানোর লক্ষ্যে কাজ করছে তারা।

তবে এই কাজে ফেসবুক একা নয়, সানগ্লাস ব্যান্ড রে-ব্যানের মূল প্রতিষ্ঠান লুক্সোটিকা রয়েছে তাদের সঙ্গে। কারণ স্মার্ট গ্লাসটি বানাতে কিছু বাধার মুখে পড়েছে সামাজিক মাধ্যম জায়ান্টটি। তাই লুক্সোটিকার সঙ্গে অংশীদারিত্ব করেছে ফেসবুক। সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়, ২০২৩ থেকে ২০২৫ সালের মধ্যে গ্রাহকের জন্য ডিভাইসটি পুরোপুরি প্রস্তুত হবে।স্মার্ট গ্লাসটির নাম কী হবে তা এখনো জানা যায়নি। তবে অভ্যন্তরীণভাবে এই ডিভাইসটির সাংকেতিক নাম বলা হচ্ছে অরিওন। স্মার্টফোনের বদলি হিসেবে ব্যবহারের লক্ষ্যেই এটি বানাচ্ছে ফেসবুক। প্রতিষ্ঠানটির রেডমন্ড কার্যালয়ে শত শত কর্মী স্মার্ট গ্লাস প্রকল্পে কাজ করছেন বলে জানা গেছে।

এর পাশাপাশি একটি এআই নির্ভর ভয়েস অ্যাসিস্টেন্ট বানাচ্ছে ফেসবুক। গ্লাসের কমাণ্ড ইনপুট হিসেবে কাজ করবে এটি। মোশন সেন্সেরর মাধ্যমে তথ্য ইনপুট হিসেবে নেবে এমন একটি আংটি নিয়েও কাজ করছে তারা। এই ডিভাইসের সাংকেতিক নাম বলা হয়েছে আগিওস।

Comments