হুয়াওয়ের লড়াইয়ের ভরসা এআরকে ওএস

View: 231

হুয়াওয়ের লড়াইয়ের ভরসা এআরকে ওএস

29 May, 2019    0


চলতি বছরের মধ্যেই হুয়াওয়ে তাদের নিজস্ব অপারেটিং সিস্টেম (ওএস) চালু করার বিষয়টি নিশ্চিত করেছে। একই সঙ্গে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠানটি তাদের অপারেটিং সিস্টেমের স্থানীয় এবং আন্তর্জাতিক দুটি সংস্করণ থাকবে বলেও নিশ্চিত করেছে। অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে ব্যবহৃত হবে তাদের ‘এআরকে ওএস’ বা ‘আর্ক ওএস’। 

চলতি বছরের মার্চে হুয়াওয়ে এবং মার্কিন সরকারের মধ্যে চলমান উত্তেজনাকে কেন্দ্র করে হুয়াওয়ের কনজিউমার বিজনেস বিভাগের প্রধান নির্বাহী (সিইও) রিচার্ড ইউ বলেন, ‘হুয়াওয়ে এবং মার্কিন সরকারের মধ্যে উত্তেজনা চলছে। এতে হুয়াওয়ে যদি অ্যান্ড্রয়েড অথবা উইন্ডোজ ব্যবহার করতে না পারে সেজন্য হুয়াওয়ে তার স্মার্টফোন এবং কম্পিউটারের জন্য নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরি করছে।’

সম্প্রতি হুয়াওয়ে চায়নার ট্রেডমার্ক অফিস অব ন্যাশনাল ইন্টেলেকচুয়াল প্রপার্টি অ্যাডমিনিস্ট্রেশন থেকে ‘হুয়াওয়ে হংমেং’ নামে ট্রেডমার্ক নিবন্ধন করেছে।

হুয়াওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, ২০১৮ সালের ২৪ আগস্ট এ সংক্রান্ত অবেদনপত্র জমা দেওয়া হয়েছিল। গত ১৪ মে এর আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়েছে। নিবন্ধনের মেয়াদ থাকবে ২০২৯ সালের ১৩ মে পর্যন্ত। অপারেটিং সিস্টেম প্রোগ্রাম, কম্পিউটার অপারেটিং প্রোগ্রাম, কম্পিউটার অপারেটিং সফটওয়্যারসহ আবেদনপত্রটি বিভিন্ন ক্যাটাগরিতে নিবন্ধন করা হয়েছে। এই ওএসটি স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপ এবং অন্যান্য ডিভাইসে ব্যবহার করা যাবে। অর্থাৎ, এটি সব ডিভাইসের ইকোসিস্টেমের জন্যই তৈরি করছে হুয়াওয়ে।

হুয়াওয়ে কর্তৃপক্ষ গত ২৪ মে ইউরোপিয়ান ইউনিয়ন ইন্টেলেকচুয়াল প্রপার্টি অফিসে (ইইউআইপিও) নতুন ওএসটির নাম ‘হুয়াওয়ে এআরকে ওএস’ ট্রেডমার্কের জন্য আবেদন করেছে। ধারণা করা হচ্ছে, স্থানীয় ‘হংমেং ওএস’টির আর্ন্তজাতিক নাম ‘এআরকে ওএস’ হবে। এ সংস্করণটিকে অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে বিশ্বজুড়ে দাঁড় করানোর পরিকল্পনা করছে হুয়াওয়ে কর্তৃপক্ষ।

১৫ মে ট্রাম্প প্রশাসন আনুষ্ঠানিকভাবে হুয়াওয়েকে যুক্তরাষ্ট্রে ‘কালো তালিকাভুক্ত’ করে। এতে সরকারি অনুমোদন ছাড়া মার্কিন সংস্থা থেকে প্রযুক্তিসেবা নেওয়ার পথ বন্ধ করা হয় হুয়াওয়ের জন্য। অবশ্য হুয়াওয়ের বিধিনিষেধ তিন মাসের জন্য শিথিল করে যুক্তরাষ্ট্র।

নিষেধাজ্ঞার পর হুয়াওয়ের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে কিছু সেবার আর কোনো আপডেট ভার্সন দেবে না বলে জানায় গুগল। হুয়াওয়ে তখন জানায়, নিজেদের অপারেটিং সিস্টেম নিয়ে আগেই কাজ শুরু করেছিল। সেই অপারেটিং সিস্টেমের নাম ‘হংমেং’। অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতেই এ কাজ করেছে হুয়াওয়ে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের তথ্য অনুযায়ী, চলতি বছরের মধ্যেই নতুন ওএস উন্মুক্ত করবে হুয়াওয়ে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড পুলিশ এক প্রতিবেদনে জানিয়েছে, হুয়াওয়ের নতুন ওএস অ্যান্ড্রয়েড অ্যাপ ও ওয়েব অ্যাপ সমর্থন করবে। হুয়াওয়ের ওএসে অ্যান্ড্রয়েড ওএস ৬০ শতাংশ দ্রুতগতিতে কাজ করবে। অবশ্য এসব গুঞ্জন সত্যি কি না, তা বছরের শেষ নাগাদ বোঝা যাবে। [ প্রথম আলো ]

Comments