হুয়াওয়ে ও জেডটিইকে ঝুঁকিপূর্ণ বলছে এফসিসি

View: 102

হুয়াওয়ে ও জেডটিইকে ঝুঁকিপূর্ণ বলছে এফসিসি

02 Jul, 2020    0


হুয়াওয়েকে মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয়ের কালো তালিকাভুক্ত করা হয় গত বছর। এর পরই হুয়াওয়ে এবং জেডটিই-এর বিরুদ্ধে প্রচারণা চালানো শুরু করে দেশটি। এবার চীনা প্রতিষ্ঠান দুটিকে অনুষ্ঠানিকভাবে জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে মার্কিন ফেডারেল কমিউনিকেশনস কমিশন (এফসিসি)।

চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে এবং জেডটিই-এর বিরুদ্ধে এমন সিদ্ধান্তে আসতে গত বছর নভেম্বরে ভোটের আয়োজন করেছে এফসিসি। সেখানে অধিকাংশই নীতিনির্ধারকই মনে করেন, প্রতিষ্ঠান দুটি ঝুঁকিপূর্ণ।

এক বিবৃতিতে এফসিসি চেয়ারম্যান আজিত পাই বলেন, হুয়াওয়ে এবং জেডটিইকে মার্কিন যোগাযোগ নেটওয়ার্ক ও আমাদের ৫জি ভবিষ্যতের জন্য ঝুঁকিপূর্ণ বিবেচনা করছে ব্যুরো। মূলত আজকের নির্দেশ এবং প্রমাণের ওপর ভিত্তি করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

হুয়াওয়ে এবং জেডটিই’র সমালোচকদের দাবি প্রতিষ্ঠান দু’টির নেটওয়ার্কিং যন্ত্রাংশের মাধ্যমে গুপ্তচরবৃত্তি করছে চীন। পাই বলেন, চীনা আইনের কারণে উভয় প্রতিষ্ঠানই দেশটির গোয়েন্দা সংস্থার সঙ্গে কাজ করতে বাধ্য হচ্ছে।

জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ ঘোষণার কারণে সরকারি সহায়তা প্রকল্পের ৮৩০ কোটি মার্কিন ডলারের তহবিল ব্যবহার করে প্রতিষ্ঠান দুটির কাছ থেকে কোনো পণ্য বা সেবা গ্রহণ করতে পারবেনা।

Comments