৯৯ টি স্মার্টফোন দিয়ে ভুয়া যানজট তৈরি করে গুগল ম্যাপকে ধোঁকা

View: 351

৯৯ টি স্মার্টফোন দিয়ে ভুয়া যানজট তৈরি করে গুগল ম্যাপকে ধোঁকা

04 Feb, 2020    0


নতুন কোনো জায়গা কিংবা রাস্তা দিয়ে যাওয়ার আগে সেখানে ট্রাফিক জ্যাম আছে কিনা সেটা জানার জন্য গোটা বিশ্বে অনেকেই গুগল ম্যাপের সাহায্য নেন। সেখানে দেখে নেন কোন পথে যানজট কেমন। তারপর পছন্দমতো পথে চলে যান নিজের গন্তব্যে।

তবে গুগলের দেওয়া তথ্য যে সবসময় সঠিক নয় তা অভিনব এক পদ্ধতির মাধ্যমে প্রমাণ করে দিলেন এক জার্মান নাগরিক। সম্প্রতি জার্মান নাগরিক ৯৯টি স্মার্টফোন নিয়ে রাস্তায় পথ চলে ধরাশায়ী করলেন গুগলের জারিজুরি। যানমুক্ত রাস্তাকে গুগল ম্যাপ দেখাচ্ছিল যানজটময় সড়ক।নিজের ওয়েবসাইটে এ সংক্রান্ত একটি ভিডিও প্রকাশ করেছেন ওই জার্মান ব্যক্তি।

ওয়েবসাইটে প্রকাশিত তথ্য থেকে জানা গেছে, সাইমন ওয়েকার্ট নামের ওই ব্যক্তি ৯৯ টি স্মার্টফোন নিয়ে রাস্তায় হাঁটছিলেন। সেই সঙ্গে গুগল ম্যাপ অ্যাপের মাধ্যমে দিকনির্দেশনিও অনুসন্ধান করছিলেন। হাঁটতে হাঁটতে তিনি বার্লিনে অবস্থানরত গুগল সদর দফতরের বাইরেও গেছিলেন।

সাইমন তার হাতে থাকা মোবাইল ফোনগুলো দিয়ে গুগল ম্যাপের রাস্তায় একটি যানজট তৈরি করতে সক্ষম হন।যদিও ওই সময় রাস্তা ফাঁকা ছিল।

নিজের ওয়েবসাইটে এক বক্তব্যের মাধ্যমে সাইমন জানিয়েছেন, এ পদ্ধতির মাধ্যমে, সবুজ সিগন্যাল লাল করা সম্ভব । এমনকী বাস্তব ট্র্যাফিক জ্যামের কারণে আটকে থাকা গাড়িগুলোও অন্য পথে ঘোরানো সম্ভব।সাইমনের কার্যকলাপে বিব্রত হলেও গুগলের এক মুখপাত্র তার সৃজনশীলতার প্রশংসা করেছেন। তিনি বলেছেন, গুগল ম্যাপে ট্র্যাফিক তথ্য বিভিন্ন উৎস থেকে নেওয়া হয়। যারা গুগল ম্যাপ সার্ভিস চালু রাখেন তাদের কাছ থেকে তথ্য পায় গুগল।

তিনি আরও জানান, নিজেদের অ্যাপটি আপডেট করতে তারা আগামিতে আরও কিছু ফিচার সংযোজন করার বিষয়ে কাজ করছেন। 

Comments