Home » Blog » Tech News » Higher Refresh Rate এবং Touch Sampling Rate কী? কীভাবে কাজ করে?

Higher Refresh Rate এবং Touch Sampling Rate কী? কীভাবে কাজ করে?

Touch Sampling Rate
আপনাদের মনে অনেক সময় প্রশ্ন জাগে যে, Higher Refresh Rate কী? আর Touch Sampling Rate কী? ২টা কী একোই জিনিস নাকি আলাদা? চলুন আলোচনা করা যাক।
প্রথমেই আসি Higher Refresh Rate এ। আমরা বাজারে higher রিফ্রেস রেট এর মধ্যে ৯০hz, ১২০ hz Refresh Rate দেখেছি। যা এখনকার ফোনে বেশ ট্রেন্ডি একটি ফিচার। Technical কথা বাদ এ একদম সহজ ভাবে বলি, রিফ্রেস রেট এর মানে হচ্ছে আপনার যে স্মার্টফোন আছে টা কতো বার রিফ্রেস করতে পারে এক সেকেন্ড এ। আরও সহজ ভাবে এর মানে দাঁড়ায়, ৬০ hz রিফ্রেস রেট মানে আপনার স্মার্টফোনের স্ক্রীন প্রতি সেকেন্ডে ৬০বার রিফ্রেস করতে পারে। অনুরূপ ভাবে, ৯০ hz মানে আপনার মোবাইলের স্ক্রীন এর প্রতি সেকেন্ডে ৯০বার রিফ্রেস করতে পারে। ঠিক ১২০ hz রিফ্রেস রেটের ক্ষেত্রেও তাই। তাহলে এত বার রিফ্রেস করে লাভ কী? আমরা যখন গেম খেলি যেমন  পাবজি বা ফ্রি ফায়ার তখন কিন্তু শত্রুপক্ষের সাথে আমাদের গুলি বিনিময় হয়। তার মানে হলো ডিসপ্লে তে কিন্তু কনটেন্ট এর মুভমেন্ট চলে আসে। এখন হাইয়ার রিফ্রেস রেট হলে অনেক বেশি রিফ্রেস করতে পারবে ডিসপ্লেটি। আর তাই কখন শত্রুপক্ষ আসলো, কখন গুলি করলো অনেক ভালো ভাবে, ক্লিয়ারলি এনজয় করা যাবে।
Higher Refresh রেট এর কারণে স্ক্রলিং এ অনেক স্মুথ একটি ফিল আসে। যেমন ধরেন আগের ফোন গুলো স্ক্রোল করলে যে আটকে আটকে আসতো, যাকে আমরা অনেকেই ডিসপ্লে ল্যাগ বলতাম, ওসব ইস্যু থাকে না হাইয়ার রিফ্রেস রেটের ডিসপ্লে তে।
এখন আসি, টাচ স্যাম্পলিং রেট। একটি বিষয় খেয়াল না করলেও এখন থেকে খেয়াল রাখবেন, আগের ফোনগুলোতে টাচ করলে কিন্তু মাঝে মাঝে ঠিকমতো কাজ করতো না। অথবা সাড়া দিতো না। এই জন্যে ২/৩ বার ও টাচ করতে হতো। এমনটা হতো কম টাচ স্যাম্পলিং রেট এর জন্যে। টাচ স্যাম্পলিং রেট যত বেশী আপনার স্মার্টফোনের টাচ রেকোগনাইজ করার ক্ষমতা ততো বেশী। পাবজি গেমস এর ক্ষেত্রে ধরেন, শত্রু দেখা মাত্র আপনি গুলি করলেন। এখন টাচ স্যাম্পলিং রেট কম হলে ২-৩ বার টাচ করলেন তারপর গুলি হলো। কিন্তু তাতে লাভ কি। শত্রুপক্ষ  আপনাকে মেরে ফেলবে। আর আপনার মাথা হট।গেমিং এক্সপেরিয়েন্স তো ভালো হলো না। কিন্তু টাচ স্যাম্পলিং রেট বেশী হলে জাস্ট ডিসপ্লেতে টাচ করা মাত্র আপনার টাচ ডিটেক্ট করে কাজ শুরু। সাধারণত সব ফোনেই ডিসপ্লে রিফ্রেস রেট এর চেয়ে টাচ স্যাম্পলিং রেট বেশী হয়। যেমন iPhone এ ৬০ Hz refresh rate ।। ১২০ Hz টাচ স্যাম্পলিং রেট, স্যামসাং গ্যালাক্সি এস২০ তে ১২০ hz রিফ্রেশ রেইট আর ২৪০ Hz টাচ স্যাম্পলিং রেট। রিয়েলমি ৬ এ ছিলো ৯০ hz রিফ্রেস রেট।। ১২০ hz টাচ স্যাম্পলিং রেট।
তার মানে,  হাইয়ার  স্ক্রীন রিফ্রেস রেট ডিসপ্লে তে কনটেন্ট এর মুভমেন্ট কে আরো স্মুথ করে। আর টাচ স্যাম্পলিং রেট, আপনার টাচ কে তাড়াতাড়ি ডিটেক্ট করে নেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *